17 C
Dhaka
January 21, 2021
  • Home
  • Breaking News
  • করোনাভাইরাসকে বৈশ্বিক মহামারি ঘোষণা
Breaking News Corona News

করোনাভাইরাসকে বৈশ্বিক মহামারি ঘোষণা

করোনাভাইরাসের প্রাদুর্ভাবকে বৈশ্বিক মহামারি হিসেবে ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। ডব্লিউএইচও-এর প্রধান ড. টেড্রস অ্যাডহানম গেব্রেইয়েসুস বুধবার এক সংবাদ সম্মেলনে এই ঘোষণা দেন। বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে এই তথ্য দেওয়া হয়েছে।

টেড্রস অ্যাডহানম বলেন, চীনের বাইরে গেল দুই সপ্তাহে এই ভাইরাস প্রায় ১৩ গুন বেড়েছে। তিনি এই ভাইরাসের ভয়াবহতায় গভীরভাবে উদ্বিগ্ন ছিলেন বলে সংবাদ সম্মেলনে জানান। সাধারণত কোনো রোগ যখন একই সময়ে বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ে তখন তাকে মহামারি হিসেবে ঘোষণা করা হয়।

তবে করোনাভাইরাস ঠেকাতে সংস্থাটির পক্ষ থেকে আগে যেই সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া হয়েছিল সেগুলো একই থাকবে বলে জানানো হয়েছে।

কোভিড-১৯ করোনাভাইরাস বিশ্বের সব মহাদেশেই ছড়িয়েছে। এখন পর্যন্ত ১১৪টি দেশে এই ভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করা হয়েছে। বিশ্বে প্রায় ১ লাখ ১৮ হাজারের মতো মানুষ এই ভাইরাসে আক্রান্ত হয়েছে। এখন পর্যন্ত ৪ হাজার ২৯১ জনের মৃত্যু হয়েছে করোনাভাইরাসের কারণে।

চীনে সর্বপ্রথম করোনাভাইরাসের প্রাদুর্ভাব দেখা গেলেও এখন চীনের বাইরে ইতালি, ইরান, দক্ষিণ কোরিয়া, জার্মানিসহ বিশ্বের বিভিন্ন দেশে এটি খুব দ্রুত ছড়িয়ে পড়ছে। বাড়ছে মৃতের সংখ্যাও।

Related posts

সৌদিগামী ৬৮ বাংলাদেশিকে ফিরতে হচ্ছে বাহরাইন থেকেই

ভিডিওতে দেখে নিন কীভাবে ছড়িয়ে পড়তে পারে প্রাণঘাতী করোনাভাইরাস!

ইউরোপ থেকে যুক্তরাষ্ট্রে ভ্রমণ ৩০ দিনের জন্য স্থগিত